Sesame Street কে চেনে না এমন শিশু এবং অভিভাবকের সংখ্যা খুব কম। গত প্রায় ৫০ বছর ধরে Sesame Workshop পৃথিবীর ১৫০টি দেশের কোটি কোটি শিশুকে আনন্দের মাধ্যমে শেখাচ্ছে কত মজার এবং দরকারি বিষয়। 

গত আগস্ট মাসের ২৭ তারিখে Jeff Dunn, Sesame Workshop এর President & CEO এবং Shari Rosenfeld, Senior Vice President আমাদের এবং সিসিমপুরের ‘ইচ্ছে জমা করি’ প্রোজেক্টে শিশুদের বিভিন্ন কার্যক্রম দেখতে এসেছেন সেই সুদূর আমেরিকা থেকে। সাথে ছিলেন Sesame Workshop Bangladesh এর নির্বাহী পরিচালক, জনাব শাহ আলম, ‘ইচ্ছে জমা করি’ প্রকল্পের পরিচালক, জনাব গোপাল কুমার দে এবং অন্যান্য সিনিয়র কর্মকর্তাবৃন্দ। প্রোজেক্টের অন্তর্ভুক্ত ৫০ টি স্কুলের মধ্যে Cherry Blossoms Intl. School & College এ ভিজিট করেছেন তারা।

Sesame Workshop & Light of Hope team with Sisimpur Kid Ambassadors, Teacher Ambassador and Principal of Cherry Blossoms Intl School & College

 

Jeff Dunn is enjoying a School Session with the children. The topic was ‘sharing with others’.

‘ইচ্ছে জমা করি’ প্রকল্পের আওতায় ঢাকার ৫০ টি স্কুলে আমরা কাজ করছি শিশুদের স্বপ্ন দেখতে শেখা, সেটার জন্য পরিকল্পনা করা এবং বাস্তবায়ন করা শেখানোর জন্য। ২০০ জন সিসিমপুর শিশু প্রতিনিধি (Sisimpur Kid Ambassador) দের প্রশিক্ষণ করানো হয়েছে কিভাবে তারা স্কুলের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য পরিকল্পনা করবে এবং সেগুলো বাস্তবায়ন করবে। সেই প্রশিক্ষণ পেয়ে এবার শিশুরা নিজেরাই স্কুলে করছে বাগান, তৈরি করেছে ‘Lost & Found Box’, লাইব্রেরি করা এবং সেটার তদারকি থেকে শুরু করে স্কুল নিয়ে বিভিন্ন স্বপ্ন তারা বাস্তবায়ন করছে।

প্রতি ক্লাসের জন্য শিশুরা তৈরি করেছে ‘Lost & Found Box’ যেন কেউ ভুলে কিছু ফেলে গেলে সেটি অন্য কেউ এই বক্সে রেখে দিতে পারে।

৫০ টি স্কুলের ১৬,০০০ শিশু, ৮০০০ অভিভাবক এবং ২০০ শিক্ষককে নিয়ে এই বিশাল যজ্ঞের মাধ্যমে পরিবর্তনগুলো এখন চোখে পড়ার মতো। শিশুরা নিজেরা ছোট ছোট স্বপ্ন বাস্তবায়ন করছে, নিজের কাজ নিজে করতে শিখছে, দায়িত্ব নিতে শিখছে। আর পাশাপাশি শিখছে কিভাবে সঞ্চয় করতে হয় (টাকা, পানি বা বিদ্যুৎ), অন্যর সাথে শেয়ার করাসহ আরও অনেক কিছু।

Jeff Dunn, President & CEO, Sesame Workshop is observing the Sisimpur Library

 

Sesame Workshop Bangladesh (Sisimpur) বাংলাদেশে কাজ করছে গত ২০০৫ সাল থেকে। গত ১৪ বছরে এই প্রথম Sesame Workshop এর কোন CEO বাংলাদেশ ভিজিট করলো। সেদিক থেকে আমাদের জন্য গর্বের ব্যাপার যে Light of Hope কাজ করছে এমন স্কুলে কাজগুলো তারা দেখতে এসেছেন।

Waliullah Bhuiyan (Right), CEO, Light of Hope is explaining the school activities to Jeff Dunn, CEO, Sesame Workshop and Shari Rosenfeld, Senior Vice President, Sesame Workshop

পৃথিবীর আরও ৯ টি দেশে ‘Dream Save Do’ বা ‘ইচ্ছে জমা করি’ প্রোজেক্টটি চলছে। বাংলাদেশের Light of Hope এর তত্ত্বাবধানে করা প্রোজেক্টের কাজগুলো খুব ক্রিয়েটিভ এবং চমৎকার হয়েছে বলে মন্তব্য করেন Jeff Dunn. প্রোজেক্টের শুরু থেকেই বেশ কিছু ইন্টারেস্টিং জিনিস যুক্ত করা হয়েছে। তার মধ্যে অন্যতম ছিল Sisimpur Kid Ambassador এবং সিসিমপুর লাইব্রেরি করা যা কিনা প্রোজেক্টে নতুন মাত্রা এনে দিয়েছে।

সিসিমপুরের এই প্রোজেক্টটি এখন কিভাবে দেশের আরও বিভিন্ন স্কুলে ছড়িয়ে দেয়া যায় সেটি নিয়ে পরিকল্পনা চলছে। এই ব্যাপারে আগ্রহী স্কুল এবং বিভিন্ন প্রতিষ্ঠান এগিয়ে আসলে আমাদের লক্ষ্য থাকবে এই চমৎকার কাজগুলোকে আরও ব্যাপক আকারে ছড়িয়ে দেয়া।

বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুলের প্রতিনিধিরা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন নিজের আগ্রহের কথা জানিয়ে এই নাম্বারেঃ মেহেদি, লাইট অফ হোপ, ০১৯৭৯৭৭৪০৪৫

অথবা সরাসরি আবেদন করতে পারেন এই লিঙ্কেঃ আবেদন ফর্ম

যেসব আগ্রহী প্রতিষ্ঠান এই কাজের সাথে যুক্ত হতে চান তারা সরাসরি যোগাযোগ করতে পারেন এই নাম্বারেঃ পরাগ বিশ্বাস, লাইট অফ হোপ, ০১৭১২৫০১৮২৯