ধরুন আপনার ৬ বছরের শিশুকে নিয়ে এসেছেন এমন একটি মেলায় যেখানে এসে আপনার শিশু নিজে নিজেই শিখে ফেলল কিভাবে স্বপ্ন দেখতে হয়, নিজের ইচ্ছে বা স্বপ্ন বাস্তবায়নে পরিকল্পনা করতে হয়। পাশাপাশি বুঝতে পারলো ‘দরকার আর চাওয়ার’ মধ্যে পার্থক্য, আত্মনিয়ন্ত্রণ, নিজের কাজ নিজে করা, আত্মবিশ্বাসী হয়ে উঠা, অপরের সাথে শেয়ার করা, সঞ্চয় করা ইত্যাদি। এরকমই লক্ষ্য নিয়ে Light of Hope এবং Sesame Workshop Bangladesh আগামী ১৯-২০ অক্টোবর (শুক্র-শনিবার) বাংলাদেশ শিশু একাডেমী প্রাঙ্গণে আয়োজন করতে যাচ্ছে ২ দিনব্যাপী ‘সিসিমপুর মেলা’।

আমাদের এই মেলায় আসার জন্য আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের লিঙ্কটি নিচে দেয়া হলঃ

রেজিস্ট্রেশন লিঙ্ক 

 

কেবল লিঙ্কে যেয়ে রেজিস্ট্রেশন করলেই হবে। আলাদা করে কোন টিকেট দেয়া হবে না। তাই যারা রেজিস্ট্রেশন করেছেন তারা আর আলাদা করে আমাদের কাছে টিকেট চাওয়ার প্রয়োজন নেই। 

 

কি থাকছে মেলায়? 

এবার পুরো মেলাটি আমরা ভাগ করেছি ৩ টি জায়গায়। প্রতিটি ভাগে শিশু এবং অভিভাবকরা কোনও না কোন জিনিস হাতে কলমে শিখবে বা করবে।

শিশুরা নিজেদের ইচ্ছেগুলো বা স্বপ্নগুলো লিখবে ‘ইচ্ছেগাছে’। Image: Light of Hope Ltd.

প্রথম ভাগে থাকবে যেখানে শিশুরা তাদের স্বপ্ন এবং সেটার বাস্তবায়নে পরিকল্পনা করবে। এবং সেটি করার জন্য বিভিন্ন জিনিস শিখবে। ‘ইচ্ছে গাছ’ পূরণ করবে, ‘পরিকল্পনা ছক’ আঁকবে, বই পড়া এবং খেলার মাধ্যমে শিখবে আত্মনিয়ন্ত্রণ, পরিকল্পনা করার উপায়। এরপর থাকছে সিসিমপুরের ‘ইচ্ছে জমা করি’ প্রকল্পে বানানো বিভিন্ন ভিডিও কনটেন্ট। সেই বুথে শিশুরা ভিডিও দেখে বিভিন্ন জিনিস শিখবে।

পড়া, গেম আর একটিভিটির মাধ্যমে শিশুরা শিখবে আত্মনিয়ন্ত্রণ আর পরিকল্পনা করার নিয়ম। Image: Light of Hope Ltd.

মেলার আরেক প্রান্তে থাকবে শিশুরা নিজেরা যা করতে চায় যা বানাতে চায় সেগুলো হাতে কলমে করার সুযোগ। ছোট শিশুদের জন্য থাকবে ক্রিয়েটিভ ডিজাইনের কাজ, একটু বড় শিশুরা করবে নানা ধরণের ক্র্যাফটের কাজ। নিজেদের ইচ্ছেমতো বাছাই করবে তার যা দরকার সেই ক্র্যাফটগুলো বানাতে। প্রতিটি শিশুকেই উৎসাহ দেয়া হবে যেন সে নিজে নিজে কাজ করে। নিজে কাজ করার মাধ্যমেই তার মধ্যে আসবে আত্মবিশ্বাস।

‘আঁকি আমার সিসিমপুর’ এই বিষয়ের উপর থাকছে ছবি আঁকা প্রতিযোগিতা যেখানে শিশুরা সিসিমপুরের চরিত্রগুলো এবং সিসিমপুরকে নিয়ে ছবি আঁকতে পারবে।

শিশুরা বানাবে নানা ধরণের ক্র্যাফট। Image: Light of Hope Ltd.

 

এই প্রান্তেই থাকবে Light of Hope এর বুথ। এখানে শিশুতোষ সব বইয়ের সমাহার – বয়স উপযোগী বাছাই করা গল্পের বইয়ের ডালি নিয়ে বসা হবে। থাকবে Kids Time এর Creative Design Bag যার ভিতরে থাকবে একটি শিশুর জন্য ক্র্যাফটের কাজ করার জন্য যাবতীয় জিনিস। অভিভাবকরা চাইলে স্বল্পমূল্য সেগুলো শিশুদের কিনে দিতে পারবেন। শিশুরা নিজেরাই বাছাই করবে কোনটি তার ‘দরকার’ আর কোনটি তার ‘চাওয়া’। এভাবেই হাতে-কলমে ‘দরকার আর চাওয়ার’ মধ্যে পার্থক্য করা শিখবে শিশুরা।

অভিভাবকরা এই ভাগে এসে অন্য একটি বুথে আমাদের অনলাইন কোর্সে ফ্রি রেজিস্ট্রেশন করতে পারবে সেই বুথ থেকেই – যেন শিশুদের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিন্তে অভিভাবকরা নিজেদের সচেতন করতে পারে। Kids Time এর কোর্সের ব্যাপারে এবং ভর্তির ব্যাপারে তথ্যও পাবেন আমাদের এই বুথে।

থাকবে সিসিমপুরের বইয়ের স্টল। যে বইগুলো শিশুরা চাইলে তাদের জন্য কিনতে পারবে।

সঞ্চয় যে খালি টাকা জমালেই হয় – তা নয়। পানি বাঁচিয়ে, বিদ্যুৎ বাঁচিয়েও সঞ্চয় করা যায়। গাছ লাগালেও পরিবেশ ভালো থাকে – এটিও এক ধরণের সঞ্চয়। কিভাবে গাছের যত্ন নিতে হবে, কিভাবে টাকা জমিয়ে নিজের ‘দরকারের’ জিনিসটি কেনা যায় সেটিও শিশু শিখবে হাতে কলমে আমাদের মেলার অপর আরেক প্রান্তে। অভিভাবকরা কিভাবে ব্যাঙ্কে শিশুদের জন্য অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং প্রতি মাসে এই স্কুল ব্যাংকিংয়ের মাধ্যমে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারবেন সেটিও শিখবেন।

মেলায় আসবে সিসিমপুরের প্রিয় চরিত্রগুলো – হালুম, শিকু, টুকটুকি আর ইকরি। তারা এসে স্টেজে পারফর্ম করবে শিশুদের সামনে।

মেলার দ্বিতীয় দিন বিকাল বেলায় ‘ইচ্ছে জমা করি’ প্রোজেক্টের ৫০ টি স্কুলের মধ্যে সেরা স্কুলগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কার দেয়া হবে। ঢাকার ৫০ টি স্কুলে গত মে মাস থেকে ‘ইচ্ছে জমা করি’ প্রোজেক্টের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম চলে আসছে। সেইসব স্কুলের শিক্ষক এবং শিশুদের আমরা বিশেষভাবে তাদের চমৎকার কাজের জন্য পুরস্কৃত করবো।

আমাদের এই মেলায় আসার জন্য আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের লিঙ্কটি নিচে দেয়া হলঃ

মেলায় আসার রেজিস্ট্রেশন লিঙ্ক

যদি কোন কারণে কেউ রেজিস্ট্রেশন করতে না পারেন, তাহলে চিন্তার কোন কারণ নেই। আপনি আপনার শিশুকে নিয়ে চলে আসুন শিশু একাডেমীতে যেখানে মেলাটি হচ্ছে। এখানেই রেজিস্ট্রেশন বুথ থেকে সরাসরি টিকেট সংগ্রহ করে নিতে পারবেন। আর মেলাটি সম্পূর্ণ উন্মুক্ত এবং ফ্রি।

আপনার শিশুর স্বপ্ন আর ইচ্ছেগুলো কি আপনি জানেন? Image: Light of Hope Ltd.

 

‘ইচ্ছে জমা করি’ নামের এই প্রোজেক্টটি বাস্তবায়নে আর্থিক সহায়তা করছে মেটলাইফ ফাউন্ডেশন। বাস্তবায়ন সহজগিতায় আছে লাইট অফ হোপ।