আন্তর্জাতিক সাক্ষরতা দিবসকে (International Literacy Day) কেন্দ্র করে Light of Hope একটি ভিন্নধর্মী উদ্যোগ নিয়েছে। বাংলা ভাষার প্রতিটি বর্ণকে নিয়ে একটি করে সৃজনশীল এবং শিশুতোষ গল্প প্রকাশ করছে তারা। 

তারমানে স্বরবর্ণ ১১ টি এবং ব্যাঞ্জনবর্ণ ৩৯ টি মোট ৫০ টি আলাদা গল্পের বই হবে এবং মোট ৮ টি সিরিজে এগুলো প্রকাশ পাচ্ছে। এই সপ্তাহে প্রকাশিত হয়েছে গুফি বর্ণগল্প – ১ যেখানে বাংলা বর্ণমালার প্রথম ৬ টি বর্ণ (অ-ঊ) নিয়ে গল্প থাকছে প্রথম সিরিজে।

goofi bornogolpo series

সারা পৃথিবীব্যাপী সেপ্টেম্বর ৮ তারিখে পালিত হয় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। 

গবেষণায় দেখা গেছে আমাদের দেশের শিশুরা প্রাথমিক পর্যায় শেষ করে ফেলছে তারও ৩০% শিশু সঠিকভাবে বাংলা লিখতে বা পড়তে পারে না। অল্প বয়স থেকেই পড়ার অভ্যাস গড়ে তোলা, শব্দভান্ডার বাড়ানো, নৈতিকতা, মূল্যবোধের শিক্ষা – এই সবগুলো ইস্যুকে মাথায় রেখেই সাজানো হয়েছে পুরো বর্ণগল্প সিরিজটি।

Light of Hope এর প্রতিষ্ঠাতা ওয়ালিউল্লাহ ভুঁইয়া এই ব্যাপারে বলেছেন, শিশুদের জন্য এতো বিশাল ব্যাপ্তিতে বইয়ের সিরিজে হাত দেয়া বাংলাদেশে এই প্রথম। আর এই গল্পগুলো লিখতে বেশ কিছু উপায় অবলম্বন করা হয়েছে।

১। এই গল্পগুলো শিশুকে তার চারিত্রিক গুণাবলীর উন্নয়ন বা ভালো আচরণ শেখাচ্ছে কিনা

২। যে বর্ণ নিয়ে গল্পটি তৈরি হয়েছে সেখানে ঐ বর্ণটি নিয়ে পর্যাপ্ত শব্দের ব্যবহার আছে কিনা। যেমন – অ এর গল্পে অপমান, অনাচার, অষ্টম, অক্টোপাস এমন শব্দগুলোর ব্যবহার হয়েছে।

২ বছরের কাজের পর এই প্রথমবার গুফি বিশ্ব সাক্ষরতা দিবসকে কেন্দ্র করে তার স্বরবর্নের গল্পগুলো শিশুদের হাতে তুলে দিল। ইতিমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে শিশু আর অভিভাবকদের মাঝে। গুফি বর্ণগল্প সিরিজ – ২ আগামী অক্টোবরে শিশুদের হাতে চলে আসবে বলে জানিয়েছ গুফি।

goofi kids with goofi books

শিশুদের মধ্যে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা, আবেগীয় দক্ষতা এবং নৈতিকতাবোধ বাড়ানোর লক্ষ্য নিয়ে গুফি কাজ করছে। গুফির প্রতিটি বই বা খেলনা তৈরির মূল উদ্দেশ্য থাকে কিভাবে মাধ্যমে শিশুদের ভবিষ্যতের জন্য দক্ষ হিসাবে গড়ে তোলা যায়।

বর্ণমালা নিয়ে গুফির বেশ কিছু কাজ আছে। বর্ণ থেকে ছবি হল, বর্ণ নিয়ে খেলি এমনই কিছু বই। যে বইগুলোতে ছবি আর খেলার মাধ্যমে শিশুরা বর্ণগুলো শিখবে আর একই সাথে সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা বাড়বে।

বাংলাদেশের গন্ডি পেরিয়ে গুফির এই বইগুলো এখন ব্যাবহার হচ্ছে বিশ্বের ৩০ টির বেশি দেশে। বাংলা ছাড়াও ইংরেজি, স্প্যানিশ এবং জার্মান ভাষাতেও তাদের বই রয়েছে।

গুফির বইগুলো অনলাইন এবং অফলাইনে বিভিন্ন জায়গায় পাওয়া যায়। অনলাইনে Rokomari, Togumogu, Daraz সহ সব বড় ই-কমার্স প্ল্যাটফর্ম থেকেই আগ্রহী অভিভাবকরা কিনতে পারবেন তাদের দারুণ এই বইগুলো। 

Light of Hope থেকে প্রকাশিত সব বই একসাথে পাওয়া যায় Goofi Books এর ওয়েবসাইটে।

ওয়েবসাইট লিঙ্ক এখানে