যখন Goofi এর বইয়ের কাজে হাত দিয়েছিলাম তখন বেশ কিছু ব্যাপার মাথায় নিয়ে কাজ শুরু করেছিলাম আমরা। যারা প্রোডাক্ট নিয়ে কাজ করেন তাদের উপকারে আসবে ব্যাপারগুলো। প্রথম থেকেই আমাদের মাথায় ছিল কিভাবে সবচেয়ে high-quality product বানানো যায়। যে ৪ টি মূল বিষয় আমরা মাথায় রেখেছি এতদিন আমাদের বইগুলো বানানোর জন্যঃ

প্রথম, যে বইগুলো বানাচ্ছি সেগুলো কি বাংলাদেশের শিশুদের কথা মাথায় রেখে, নাকি পৃথিবীর যেকোনো দেশের শিশুরাই ব্যবহার করতে পারবে?

উত্তরঃ হ্যাঁ, আমরা যাই করি না কেন, যাই বানাই না কেন সেগুলো যেন পৃথিবীর যেকোনো দেশের শিশুর উপযোগী হয়। ভাষা বা কালচার যেন কোন বাধা না হয়। এজন্য আমরা গত ২ বছরে একটা Global Framework তৈরি করেছি যেন পৃথিবীর যেকোনো দেশের যে কোন সিলেবাসের সাথে খাপ খাইয়ে যায় আমাদের বইগুলো। প্রতিটি বই প্রকাশ হওয়ার আগে শিশুদের সাথে বইগুলো নিয়ে গবেষণা করা হয়, তাদের মতামতের ভিত্তিতে কিছু পরিবর্তন আনা হয়। পাশাপাশি অভিভাবকদের সাথেও আলোচনা করা হয়। 

দ্বিতীয়, যে বইগুলো বানাচ্ছি সেগুলো যদি একাডেমিক বইও হয় সেগুলো কি এমনভাবে বানানো হবে যেন শিশুদের একাদেমিক বিষয়ের পাশাপাশি তাদের সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতা ইত্যাদিও বাড়ায়?

উত্তরঃ আর এতে করেই এক একটা বই তৈরি করতে আমাদের কখনও এক বছরেরও বেশি সময় লেগেছে। পড়াশুনা আর স্কিল দুটোকে ৫-৬ বছর বয়সের শিশুদের উপযোগী করে তৈরি করা, আবার সেটাও হতে হবে পৃথিবীর যেকোনো দেশের শিশুদের উপযোগী – এমন জিনিস তৈরি করতে প্রতিটি পাতা বানাতে, ডিজাইন করতে হাজারো জিনিস ভাবতে হয়। কোন একটা বই হয়তো শেষ, এরপর শেষ মুহূর্তে আবার কিছু পরিবর্তন করতে হচ্ছে। আবার বই প্রকাশ করার আগে শিশুদের উপর টেস্ট করেছি আমরা। সেটা করার পর আবার শিশুদের মতামতের ভিত্তিতে আবার কিছু পরিবর্তন আসে। তাই এক একটা বইয়ের পিছনে বিশাল একটা টিম অনবরত কাজ করে।

তৃতীয়, যে বইগুলো আমরা তৈরি করছি সেগুলো কি চাইলে স্কুলের সিলেবাসের সাথে যুক্ত করা যাবে?

উত্তরঃ জি, যুক্ত করা যাবে। বিশেষ করে নার্সারি থেকে ক্লাস ১ এর জন্য উপযোগী করে তৈরি হয়েছে এই বইগুলো। স্কুল ছাড়াও প্রি-স্কুল, ডে-কেয়ার যারা চালায় তারাও নিতে পারেন এই বইগুলো। এবং সেটি বাংলাদেশি স্কুল বা প্রি-সছুল হতে হবে এমন কথা নেই। যেকোনো দেশের স্কুলেই বইগুলো ব্যাবহার করা যাবে। ইতিমধ্যে বিভিন্ন স্কুল এবং প্রতিষ্ঠানের সাথে আমাদের চুক্তি হচ্ছে যারা আমাদের বইগুলো তাদের সিলেবাসে অন্তর্ভুক্ত করছেন।

চতুর্থ, যদি কোন শিশু স্কুলে নাও যায় (মানে হোমস্কুলিং করে) তাতেও কি এই বইগুলো তাদের কাজে লাগবে?

উত্তরঃ বাংলাদেশে জনপ্রিয় না হলেও উন্নত দেশগুলোতে Homeschooling বেশ জনপ্রিয়। শিশুদের তাদের বাবা বা মা বাসাতেই রেখে পড়ায়। আমরা বইগুলো এমনভাবে তৈরি করছি যেন ৩-৮ বছর বয়সের কোন শিশু যদি স্কুলে নাও যায় (অথবা তেমন ভালো কোন স্কুলে পড়ার সুযোগ পায়না), তারাও যেন টপ স্কুলের শিশুদের চেয়েও ভালো জিনিস শিখতে পারে।

এই ৪ টি মূল জিনিস মাথায় রেখে Goofi তার বইগুলো তৈরি করে। তাই আমাদের তৈরি করা বইগুলো এখন পৃথিবীর বিভিন্ন দেশে শিক্ষক এবং অভিভাবকরা ব্যাবহার করেন। ইতিমধ্যে ৩০ টির বেশি দেশে আমাদের বইগুলো যাচ্ছে। যারা হার্ডকাভার বই নিতে পারছেন না, তারা চাইলে ই-বুক নিতে পারেন।

বাংলাদেশে এখন পর্যন্ত যতসব বই এবং প্রোডাক্ট আমরা তৈরি করেছি সেগুলো নিতে পারবেন ToguMogu থেকে।

বই অর্ডার করার লিঙ্ক এখানে।

যদি কোন ডে-কেয়ার, প্রি-স্কুল, বা Kindergarten আমাদের বইগুলো পেতে চান বা তাদের সিলেবাসে অন্তর্ভুক্ত করার চিন্তা করেন তারা আমাদের কাছে সরাসরি কল করতে পারেন এই নাম্বারেঃ 

মাহি (01979774045) অথবা নোবেল (01717459549)