এরকম মহামারিতে বাংলাদেশ আগে কখনও পড়েনি। কোটি কোটি মানুষ ঘরবন্দি। দেশের সব স্কুল বন্ধ। কবে খুলছে তারও কোন ঠিক নেই। কেমন করে শিশুরা ঘরে বসেই তাদের শিক্ষা, বিনোদন এবং সৃজনশীল কাজ বজায় রাখতে পারে? 

ঘরে আটকে থাকা কোটি কোটি অভিভাবক এবং লক্ষ লক্ষ শিক্ষকরা এই সময়ে কি করতে পারে? কিভাবে তারা এই সময়টা কাজে লাগাতে পারে নিজেদের কিছুটা দক্ষ করে তুলতে? অভিভাবকরা কিভাবে জেনে নিতে পারে বিভিন্ন প্রশ্নের জবাব? 

আমাদের প্রতিষ্ঠান গত ৫ বছর ধরে বাংলাদেশে শিশুদের ভবিষ্যতের জন্য তৈরি করতে কাজ করছে। তাদের সৃজনশীল দক্ষতা, মানবিক গুণাবলি বাড়ানোই আমাদের কাজের মূল লক্ষ্য। 

করোনা ভাইরাসের কারণে তৈরি হওয়া বিভিন্ন সমস্যা মোকাবেলার জন্য আমাদের পক্ষ থেকে অভিভাবক এবং স্কুলগুলোর জন্য আমরা নিচের উদ্যোগগুলো নিয়েছি। 

প্রিয় অভিভাবক এবং স্কুলের শিক্ষকগণ, 
আশা করি আপনি, আপনার সন্তান, আপনার শিক্ষার্থী এবং পরিবারের সবাই সুস্থ আছেন। আপনারা সবাই বর্তমান পরিস্থিতিতে চিন্তিত আছেন। পাশাপাশি শিশুদের স্কুল বন্ধ, তারা প্রায় গৃহবন্ধী। এতে করে তাদের শিক্ষা, বিনোদন এবং মানসিক বিকাশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রতিনিয়ত শিশুরা বলছে – এখন কি করবো? কিভাবে তাদের ব্যস্ত রাখা যায়, কিভাবে তাদের সাথে quality সময় কাটানো যায়, কিভাবে তাদের মানসিকভাবে শান্ত রাখা যায় – এরকম অনেক প্রশ্ন আপনার মনে ঘুরছে। 
আপনার শিশু, আপনার শিক্ষার্থী, আপনার স্কুল এবং আপনার পরিবারের কথা মাথায় রেখে আমাদের পক্ষ থেকে নিচের উদ্যোগগুলো নেয়া হয়েছে। আশা করি এই উদ্যোগগুলো এই কঠিন সময়ে সামান্য হলেও উপকারে আসবে।

১। ফ্রি বই ডাউনলোড 

প্রতিদিন শিশুরা স্কুলে না যাওয়ার কারণে ৮ কোটি ঘণ্টা নষ্ট হচ্ছে যেটা তারা স্কুলে শেখার জন্য ব্যয় করতো। এই সময়টা যেন অপচয় না হয় তার জন্য আমরা আমাদের goofi বইয়ের প্ল্যাটফর্ম উন্মুক্ত করে দিয়েছি। সেখানে শিশুদের জন্য অনেক ফ্রি একটিভিটি বই দিয়েছি। আপনারা সেগুলো ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।
পাশাপাশি আমাদের সব হার্ড কপি বইয়ে ২৫% ছাড় দেয়া হচ্ছে যেন বিশেষ করে ৩-৮ বছর বয়সী শিশুদের উপযোগী আমাদের একাডেমিক বইগুলো তারা নিতে পারে।
Download free Goofi Books 

২। ঘরে বসেই শিক্ষা ও বিনোদন 

শিশুদের প্রতিদিনের একটিভিটি এবং তাদের বিভিন্ন সৃজনশীল কাজের সাথে যুক্ত করার জন্য চালু করা হয়েছে Kids Time Home Show. 
ছবি আঁকা, ক্র্যাফট করা, গল্পের বই পড়াসহ বিভিন্ন সৃজনশীল কর্মকাণ্ডে সাজানো এই প্রোগ্রামটি প্রতিদিন দেখছে শত শত শিশুরা। আঁকিবুঁকি খেলা এবং মজার বিজ্ঞান নামে আরও দুটি শো শুরু করা হয়েছে শিশুদের জন্য। 
Kids Time এর Facebook পেজ এবং Youtube চ্যানেলে সাবস্ক্রাইব করে ফেলুন এই শোটি নিয়মিত দেখার জন্য। 
নিচে আমাদের বিভিন্ন শোগুলোর সময়সুচি দেয়া হল। 
স্কুলের বিকল্প হিসাবেও যেন অভিভাবকরা এই চ্যানেলকে ব্যবহার করতে পারে সেজন্য নতুন নতুন বিষয় এবং কনটেন্ট যুক্ত করা হবে অচিরেই। মূলত লক্ষ্য থাকছে ৩-১২ বছর বয়সী শিশুদের। 
Subscribe to Kids Time TV
এছাড়া Light of Hope এর ইউটিউব চ্যানেলে শিশুদের জন্য কয়েকশত ভিডিও আমরা দিয়েছি যেখানে একদম ৩ বছরের শিশু থেকে ১২-১৩ বছর বয়সী শিশুদের জন্যও বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে মজার সব ভিডিও আছে। এইসব ভিডিও থেকে তারা পড়াশুনার পাশাপাশি সৃজনশীলতা, সমস্যা সমাধানের দক্ষতাও অর্জন করতে পারবে।
নিচের ছবিতে ক্লিক করেই সরাসরি youtube চ্যানেলে চলে যেতে পারবেন।

৩। অভিভাবকদের জন্য সচেতনতা এবং Parenting 

অভিভাবকদের জন্য শুরু করেছি আমরা goofi Parenting Show. প্রতি শনি, রবি, মঙ্গল এবং বৃহস্পতিবার সকাল ১১ টায় এক ঘণ্টার এই শোতে থাকছে বিভিন্ন বিষয়ের উপর আলোচনা এবং অভিভাবকদের সাথে সরাসরি প্রশ্ন-উত্তর পর্ব। 
Parenting নিয়ে অনলাইন কোর্সগুলো উন্মুক্ত করে দেয়া হয়েছে। আমাদের Teachers Time প্ল্যাটফর্মে গিয়ে সম্পূর্ণ ফ্রিতে কোর্স করতে পারবেন অভিভাবকরা। 
করোনা ভাইরাস এবং এই সময়ে শিশুদের সুরক্ষার জন্য করনীয় বিষয়গুলো নিয়ে আমরা নিয়মিতভাবে আর্টিকেল প্রকাশ করছি আমাদের ওয়েবসাইটে। এখানে ভিজিট করে আপনি সঠিক তথ্য এবং উপায়গুলো সম্পর্কে জানতে পারবেন।

৪। শিক্ষকদের জন্য ফ্রি প্রশিক্ষণ এবং প্রস্তুতি

শিক্ষকরা স্কুল বন্ধ থাকার এই সময়ে যেন নিজেদের একটু প্রশিক্ষিত করে ফেলতে পারেন নানা বিষয়ে সেজন্য আমাদের Teachers Time এর সব কোর্স সম্পূর্ণ ফ্রি করে দেয়া হয়েছে। 
নিচের ছবিতে ক্লিক করে ফ্রি কোর্সগুলো দেখতে পারেন।
নতুন কিছু কোর্স শিক্ষকদের জন্য খুব দ্রুত তৈরি করে ফেলছি যেন তারা জানেন ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে তারা কিভাবে শিক্ষার্থীদের সাথে যুক্ত থাকতে পারেন। 
আশা করি এই কঠিন সময়ে এই উদ্যোগগুলো আপনার সন্তানকে এবং আপনার পরিবারকে কিছুটা হলেও সাহায্য করবে।
পাশাপাশি আপনাদের যদি কোন মতামত থাকে, কোন নির্দিষ্ট ধরণের সাহায্য প্রয়োজন হয় তাহলে আমাদের সরাসরি এই নাম্বারে জানাতে পারেনঃ ০১৭৭১৫৮৮৪৯৪
সবাই মিলে চেষ্টা করলে আমরা এই কঠিন সময় ভালোমতো পার করতে পারবো আশা করি।
ধন্যবাদ।
– লাইট অফ হোপ টিম 
সব অনলাইন কোর্সের লিঙ্ক আছে এখানে। বিনামুল্যে সব কোর্স এখন করতে পারবেন শিক্ষক এবং অভিভাবকরা।
goofi থেকে অনেক বই ফ্রি করে দেয়া হয়েছে। এগুলো অভিভাবক এবং শিক্ষকরা ডাউনলোড করতে পারবেন।