Kids Time Creative School Programme

Posted on Posted in Articles, Events, news

Programme Detail

কিডস টাইম থেকে পরিচালিত হচ্ছে এই প্রোগ্রাম। ৪ মাসের কিছুটা বেশি সময় ধরে সাধারণত এক-একটি প্রোগ্রাম চলে। প্রোগ্রামটির মূল লক্ষ্য হচ্ছে শিশুদের মধ্যে ক্রিয়েটিভিটি এবং প্রবলেম সল্ভিং স্কিল বাড়ানো। এই দুটি স্কিল বাড়ানোর জন্য ৩ টি বিষয়ে কোর্স হচ্ছে – ক্র্যাফট বানানো, গল্প তৈরি করা এবং সেটার illustration করে একটি গল্পের বই তৈরি করা, পাপেট বানানো এবং সেগুলো দিয়ে একটি পাপেট শো করা। সবশেষে অভিভাবকদের সাথে নিয়ে থাকছে চমৎকার একটি গ্রেজুয়েসন প্রোগ্রাম।

কিডস টাইম নিয়ে বিস্তারিত জানতে ভিসিট করুনঃ https://www.facebook.com/kidstimebd/

 

Course Details

Crafting Course

মোট ৮ ঘণ্টার কোর্স যেখানে শিশুরা নানা ধরণের ক্র্যাফটের কাজ শিখবে। তারা শিখবে কিভাবে আইসক্রিমের কাঠি দিয়ে প্লেন বা চেয়ার-টেবিল বানানো যায়, বোতল দিয়ে পেন্সিল হোল্ডার, মোজা থেকে পাপেট, পেপার ক্র্যাফটসহ আরও মজার সব জিনিস।

শিশুদের মধ্যে যেকোনো জিনিস ফেলে না দিয়ে তা থেকে কিছু বানানোর একটি চিন্তা তৈরি হবে এতে। ছোটবেলা থেকেই নিজের জিনিস নিজে করার একটি প্রবণতা তৈরি হবে এতে। আর ক্রিয়েটিভভাবে কোন সমস্যা সমাধানের স্কিলও তৈরি হবে এই কোর্সে।

Story Making and Illustration Course

এই কোর্সটি ১২-১৪ ঘণ্টার হবে যেখানে একটি শিশু শিখবে কিভাবে একটি ভালো গল্প তৈরি করতে হয়। শিশুরা তো সবসময় গল্প বানিয়ে বলার চেষ্টা করে। কিন্তু বেশিরভাগ সময় সেগুলোর কোন শুরু, শেষ বা চরিত্র তৈরি এগুলো ঠিকমতো হয় না। শিশুতোষ গল্প লিখে এরকম কয়েকজন খুব তরুণ লেখক শিশুদের গল্প তৈরি করার কোর্সটি করাবেন।

গল্প তৈরি হয়ে গেলে শিশুরাই তাদের গল্পের বইয়ের illustration করবে। এবং সবশেষে আমরা সেই গল্পটি দিয়ে তৈরি করবো একটি ই-বুক। আপনার শিশুর লেখা এই ই-বুকটি আমাদের ওয়েবসাইটে সবার জন্য উন্মুক্ত থাকবে। বাংলাদেশ এবং দেশের বাইরে থেকে যে কোন অভিভাবক বা শিশু সেই বইটি ডাউনলোড করে বা সরাসরি পড়তে পারবে।

 

Puppet Making and Acting Course

১২-১৪ ঘণ্টার এই কোর্সটি ছোট ছোট দলে কাজ হবে। শিশুরা ৬-৭ জনের একটি করে দল করে একটি যেকোনো ছোটগল্প বা নাটক নিজেরা বাছাই করবে। আবার চাইলে তারা নিজেদের লেখা কোন গল্পও নিতে পারে। সেই গল্পের চরিত্রগুলো এরপর নিজেরা পাপেট হিসাবে বানাবে। এক একজন এক একটি চরিত্র নিয়ে সব শেষে সেই গল্পটি পাপেট দিয়ে অভিনয় করবে।

তাদের পাপেট নাটকগুলো আমরা আবার চমৎকার একটি ভিডিও করবো। এই ভিডিওগুলো গ্রেজুয়েসন প্রোগ্রামের দিন অভিভাবকদের দেখানো হবে। পড়ে ভিডিওগুলো ইউটিউবে দিয়ে দেয়া হবে। আপনার শিশুর অভিনয় করা নাটক দেখবে দেশের আরও হাজার হাজার শিশু।

যেহেতু ছোট ছোট দলে পুরো নাটকটি করা হবে। এর ফলে শিশুদের মধ্যে দলগতভাবে কাজ করার স্কিল তৈরি হবে। বিভিন্ন বয়সী অন্য শিশুদের সাথে মেশা, তাদের সাথে আইডিয়া শেয়ার করা এবং একসাথে একটি পাপেট শো করার মাধ্যমে তাদের ক্রিয়েটিভিটিই যে কেবল বাড়বে তা নয়, এর সাথে socialization এবং emotional intelligence স্কিলও বাড়বে। প্রতিটি স্কিলই আপনার শিশু যখন বড় হবে তার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

 

Graduation Event

কোর্সগুলো শেষ হওয়ার পর একটি চমৎকার গ্রেজুয়েসন প্রোগ্রামের আয়োজন করা হবে যেখানে সব অভিভাবকরা উপস্থিত থাকবেন। এই ৪ মাসে শিশুরা যেগুলো বানিয়েছে সেগুলো দেখবেন, বইগুলো দেখবেন, পাপেট শো দেখবেন। সব শিশু একটি করে সার্টিফিকেট পাবে।

মজার ব্যাপার হল যে আমরা শিশুদের সাথেই পুরো প্রোগ্রামটির সব পরিকল্পনা এবং জিনিসপত্র বানাবো।

 

Programme Information

Starting date: 15th July, 2017

Schedule: Each Saturday, 3.30 – 5.30 PM

Seat Limit: 20

Course Fee: BDT 2500/month

Registration link: http://lightofhopebd.org/?page_id=1590

Payment Deadline: 8th July, 2017

(If all 20 seats are booked and paid, we can’t take additional children. We advise you to pay the course fee right after the Registration to confirm your child’s seat)

 

Frequently Asked Questions

 

১। ৪ মাস তো অনেক লম্বা সময়। এরমধ্যে প্রতি শনিবার সময় দেয়া সম্ভব হবে না। বাচ্চাদের পরীক্ষা থাকে, ঈদ পড়বে মাঝে। তখন কি হবে?

উত্তরঃ যদিও বলা হচ্ছে ৪ মাসের কোর্স কিন্তু এর মানে এই না যে টানা ৪ মাস প্রতি শনিবার ক্লাস হবে। শিশুদের যখন পরীক্ষা, ঈদের ছুটি বা অন্যান্য ব্যাপারগুলো মাথায় রেখে এবং অধিকাংশ অভিভাবকদের মতামতের ভিত্তিতে মাসিক রুটিন সাজানো হবে। এর মাঝে কোন কোনও শনিবার পরীক্ষার জন্য বন্ধ রেখে আমরা পরবর্তী শনিবার করবো। টোটাল ১৬ টি ক্লাস হবে। কিন্তু সেটি ৪ মাসের কিছুটা বেশি সময় যাবে এইসব কারণে।

 

২। আমি শুধু একটি কোর্সে বাচ্চাকে দিতে আগ্রহী। আমি কি পারবো?

উত্তরঃ এই ৪ মাসের গ্রেজুয়েসন কোর্সে আমরা নিতে পারবো না। কারণ প্রতিটি কোর্স একটি আরেকটির সাথে জড়িত। কোর্সটির সার্বিক লক্ষ্য তাতে নষ্ট হবে। কিন্তু যারা কেবল গল্প তৈরির কোর্সটি করতে চান তাদের জন্য আলাদাভাবে কেবল এই কোর্সটি অফার করা হচ্ছে।

নিচের লিঙ্কে গিয়ে রেজিস্ট্রেশান করে ফেলুন এখনইঃ http://lightofhopebd.org/?page_id=1665

পরবর্তী কোর্সটি শুরু হচ্ছে আগামী ১৫ জুলাই, ২০১৭ তারিখ থেকে।

কেবল একটি কোর্স যারা নিচ্ছেন তারা কিন্তু কোন গ্রেজুয়েসন পার্টি পাচ্ছেন না। গ্রেজুয়েসন প্রোগ্রাম কেবল যেসব শিশু গ্রেজুয়েসন কোর্সে ভর্তি হচ্ছে তাদের জন্য।

 

৩। আমার সন্তান যদি কোন একটি ক্লাস মিস দেয় সেক্ষেত্রে কি তার কোনও সমস্যা হবে?

উত্তরঃ ক্র্যাফট বা গল্পের বই তৈরির কোর্সটিতে তেমন কোনও সমস্যা হবে না। যেহেতু এটি ব্যক্তিগত কাজ। সে বাড়িতেও কিছু কাজ তৈরি করে নিতে পারবে। আমরা সেজন্য সহযোগিতা করবো। কিন্তু পাপেট শোর কোর্সটি যেহেতু একটি দলগত কাজ সেক্ষেত্রে কিছুটা সমস্যা হতে পারে। কিন্তু একটি ক্লাস মিস দিলে তেমন সমস্যা হবে না।

 

৪। এই কোর্সগুলো কি আপনারা অন্য স্কুল, বা কোনও প্রতিষ্ঠানের কর্মচারীদের শিশুদের জন্য করেন?

উত্তরঃ যেকোনো স্কুল বা প্রতিষ্ঠান আমাদের এই কোর্সগুলো নিতে পারবেন। সেক্ষেত্রে পুরো ৪ মাসের প্রোগ্রাম বা যেকোনো একটি কোর্সও আমরা অফার করি। এই ব্যাপারে আপনি আগ্রহী হলে নিচের নাম্বারে যোগাযোগ করুন – ০১৭৭১৫৮৮৪৯৪।

 

৫। আমার দুজন সন্তানকেই আমি দিতে চাচ্ছি। সেক্ষেত্রে কি আমি কোনও ছাড় পাবো?

উত্তরঃ দুজন সন্তানের ক্ষেত্রে মাসিক ৫০০০ টাকার জায়গায় আপনি ৪৫০০ টাকা দিতে পারবেন।

 

৬। আমার সন্তানের বয়স ৬ বছরের নিচে। আমি কি দিতে পারবো?

উত্তরঃ বয়স ৫ বছর হলেও নেয়া যেতে পারে। কিন্তু এর চেয়ে ছোট হলে এই প্রোগ্রামে না দেয়ার অনুরোধ থাকবে।

 

Comments

comments